Uncategorized

অকটেন বুস্টার কি?

আজকে আমরা বলবো অকটেন বুস্টার নিয়ে।


🌋অকটেন কিভাবে আসে?
আমরা অনেকেই জানি যে খনি থেকে সরাসরি অকটেন পাওয়া যায় নাহ,বিভিন্ন তেলের খনি থেকে যে ক্রুড/ব্রেন্ট তেল পাওয়া যায় তা মূলত অপরিশোধিত হয়ে থাকে। এবং সেই অপরিশোধিত তেল বিভিন্ন ক্যামিকেল দিয়ে পরিশোধন করে সেই তেল থেকে ডিজেল, কেরোসিন, পেট্রোল, অকটেন, জেট ফুয়েল ইত্যাদি জ্বালানি তেল পাওয়া যায়। একই খনিজ তেল পরিশোধন করে ভিন্ন ভিন্ন জ্বালানী পাওয়া যায়। আমাদের মধ্যে অনেকেই ভাবি পেট্রোল ও অকটেন আলদা আলাদা তেল এবং আলাদা ভাবে পাওয়া যায়, তবে প্রকৃতপক্ষে প্রেট্রোল হলো কম পরিশোধিত তেল এবং অকটেন হলো বেশি পরিশোধিত তেল যা মূলত একই তেল শুধু কোনোটা কম পরিশোধিত আর কোনোটা বেশি। এবং এই পরিশোধন এর একটা মান আছে যার উপর ভিত্তি করে বলা হয় কোনটা পেট্রোল হবে আর কোনটা হবে অকটেন। এই মান নির্ধারনের একককে বলা হয় RON নাম্বার। আমাদের দেশের সরকার কর্তৃক প্রদত্ত নির্দেশনা অনুযায়ী যে তেলের RON নাম্বার ৮০ বার তার কম সে তেল হলো পেট্রোল আর আর যে তেলের RON নাম্বার ৮১ বা তার বেশি সে তেল হলো অকটেন।

🎯অকটেন বুস্টার কি ?
অকটেন এর RON নাম্বার বাড়ানোর জন্য যে পদার্থ ব্যবহার করা হয়ে থাকে তাকে অকটেন বুস্টার বলা হয়ে থাকে।

🎯অকটেন বুস্টার কিভাবে কাজ করে?
অকটেন বুস্টারের কাজ হলো অকটেন এর প্রকৃত RON নাম্বার বৃদ্ধি করে তার প্রজ্জ্বলন ক্ষমতা বৃদ্ধি করা এবং গাড়ির পার্ফরমেন্স, মাইলেজ ও ইঞ্জিনের স্থায়িত্ব বৃদ্ধি করে। সাধারনত গাড়ির জ্বালানী তেলের পরিমাপের উপর ভিত্তি করে অকটেন বুস্টার ব্যবহার করা হয়ে থাকে। জ্বালানী তেলের পরিমাপ নির্ধারন করে তারপর তা হিসাব করে পরিমিত মাত্রায়/পরিমানে অকটেন বুস্টার ব্যবহার করা হয়ে থাকে। অকটেন বুস্টার বিভিন্ন ধরনের হতে পারে তবে আমাদের দেশে ২ ধরনের পাওয়া যায়। ১- ট্যাবলেট আকারে যা ফুয়েল ট্যাংক ফিলাপ করে ট্যাংকের ক্যাপ খুলে তাতে দ্রবিত করতে হয়/ দিয়ে দিতে হয়, ২-লিকুইড দ্রবন যা ফুয়েল ট্যাংক ফিলাপ করে তাতে ঢেলে দিতে হয়।

🎯অকটেন বুস্টার ব্যবহারের উপকারিতা?
আমরা যেসব গাড়ি ব্যবহার করে থাকি তা প্রস্তুত কারক কোম্পানি বর্নিত ভালো গ্রেডের অকটেনে চালানোর নির্দেশনা দেওয়া থাকলেও আমাদের দেশের নিম্ন মানের অকটেনের কারনে গাড়ি থেকে আশানুরূপ পার্ফরমেন্স পাওয়া যায় নাহ এবং ভেজাল তেলের কারনে গাড়ির আয়ুকাল হ্রাস পেতে থাকে তাই আমরা যদি সবসময় অকটেন বুস্টার ব্যবহার করি তাহলে গাড়ি থেকে আমরা ভালো পার্ফরমেন্স পাবো, গাড়ির আয়ুকাল বাড়বে এমনকি ভালো জ্বালানী পেলে মাইলেজ বেশি পাওয়া যায় তাই আমরা মাইলেজও বেশি পাবো।

🎯অকটেন বুস্টার ব্যবহার এর অপকারিতা?
আমার জানামতে অকটেন বুস্টারের কোনো অপকারিতা পাওয়া যায়নি।

🎯বাজারের প্রচলিত কিছু অকটেন বুস্টার
বর্তমানে বাজারের প্রচলিত কিছু অকটেন বুস্টারের মধ্যে ট্যাবলেট আকারে ডায়নোট্যাব কোম্পানীর কিছু অকটেন বুস্টার পাওয়া যায়
লিকুইডের মধ্যে পাওয়া যায় লিকুই মলি,

🎯অকটেন বুস্টার ব্যবহার মাত্রা
যেই কোম্পানীর অকটেন বুস্টার ব্যবহার করা হবে সেই কোম্পানীর অকটন বুস্টারের বোতলে/স্ট্রিপে লেখা মতাবেক অকটেনের পরিমানের সাথে অকটেন বুস্টার ব্যবহার করতে হয়/হবে।

Back to list

Leave a Reply