Uncategorized

গাড়িতে আগুন কেনো লাগে

আজকে আপনাদেরকে বলবো একটি অনাকাঙ্ক্ষিত ঘটনা নিয়ে আর তা হলো হটাৎ করে গাড়িতে আগুন লেগে যাওয়া।

একটি ভালো গাড়িতেও বিভিন্ন ভাবে আগুন🔥 লাগতে পারে তবে আমরা যদি আগুন লাগার ঘটনা বিশ্লেষণ করে দেখি তাহলে দেখা যাবে কোনো না কোনো কারনেই সেই ভালো গাড়িটতে আগুন লেগেছে। সেসব কারন গুলোর মধ্যে আমরা কিছু কারন নিয়ে আজ আপনাদের বলবো

১/ ইঞ্জিন অতিরিক্ত গরম হওয়াঃ🌡️ ইঞ্জিন যখন বেশ কিছুক্ষন সময় ধরে চলতে থাকে তখন ইঞ্জিনের তাপমাত্রাও বাড়তে থাকে এবং তখন ইঞ্জিনের আদর্শ তাপমাত্রা বজায় রাখার কাজ করে কুলিং সিস্টেম। কুলিং সিস্টেম ঠিক মত কাজ করে ইঞ্জিনের আদর্শ তাপমাত্রা বজায় রাখে এবং দীর্ঘসময় ধরে ইঞ্জিনকে চলতে সাহাজ্য করে যদি ইঞ্জিনের কুলিং সিস্টেম ঠিক মত কাজ না করে তাহলে ইঞ্জিন ওভারহিট হয়ে যায় এবং আগুন লেগে যেতে পারে। ইঞ্জিন ওভারহিট হয় কয়েকটা কারনে যেমন কুলিং ফ্যান ঠিক মত কাজ না করা, রেডিয়েটরে পর্যাপ্ত পরিমান কুল্যান্ট না থাকা, কুলিং সিস্টেমে লিকেজ থাকা ইত্যাদি। তাই এসব বিষয় নিয়ে ও ইঞ্জিনের তাপমাত্রা নিয়ে আমাদেরকে সচেতন হতে হবে।

২/ ইলেকট্রিক শর্ট সার্কিটঃ🔌 গাড়িতে আমরা যখন বাড়তি ইলেকট্রিকাল এক্সেসরিজ আইটেম ও বিভিন্ন ডিভাইস লাগানোর জন্য বিদ্যুৎ এর তার কাটাছেঁড়া করি ও জোড়া দেই কিন্তু তখন সেসব কাজ যদি দক্ষতার সাথে না করা হয় তাহলে সেই জোড়ার স্থান হিট হয় ও স্পার্ক করতে পারে এবং সেই বিদ্যুৎ এর তার থেকে যেকোনো সময় আগুন লেগে যেতে পারে। তাই সেসব ইলেকট্রিকাল লাইন এর কাজ করতে হবে সচেতন ভাবে ও দক্ষ মিস্ত্রির দ্বারা এবং সেসব সম্পর্কেও আমাদের সচেতন হতে হবে।

৩/ বেশিক্ষন গাড়ি চালানো ও গাড়ির বডি পার্টস ঠিক মত না লাগাঃ 🛠️ যদি একটি গাড়ির ইঞ্জিনকে পর্যাপ্ত পরিমান বিশ্রাম না দেওয়া হয় তাহলে যে কোনো বিদ্যুৎ এর তার, বিভিন্ন হোস পাইপ থেকে ধোয়া ও আগুন এর সৃষ্টি হতে পারে। এবং পার্টস এর ক্ষেত্রে বলতে গেলে আমাদের অনেকের গাড়িরই বডির নিচের বিভিন্ন ছোট পার্টস ও মেটাল কভার ভালোভাবে না লাগানোর কারনে রাস্তায় লেগে থাকে এবং ঘর্ষন হয়ে এবং স্পার্ক দেখা যায় এবং সেটা থেকেও আগুন লাগতে পারে তাই সেই বিষয়েও আমাদের সচেতন হতে হবে।

তারপরও যদি গাড়িতে আগুন🔥 লেগেই যাই তাহলে যত দ্রুত সম্ভব তা নিভাতে হবে যেনো ক্ষয়-ক্ষতির পরিমান কমানো যায়। তাই ক্ষয় ক্ষতি কমাতে আমরা গাড়িতে পোর্টেবল ফায়ার এক্সটিংগুইশার🧯 রাখতে পারি। যখনই দেখবো গাড়ি ধোয়া অথবা আগুন এর ছোট ফুলকি তখনই আমরা গাড়ির আগুনে আমরা এক্সটিংগুইশার স্প্রে করবো এবং ফায়ার সার্ভিসকে খবর দিব।

ধন্যবাদ 🌹

Back to list

Leave a Reply