Uncategorized

জার্নিতে বা লং ড্রাইভে যাওয়ার পূর্বে কি করবেন?

আমরা মাঝে মাঝে বিভিন্ন কাজে কিংবা ঘুরতে যেতে হলে আমাদের প্রিয় গাড়িটাকে সাথে নিয়ে যাই বাহন হিসেবে কিন্তু আপনি কি ভেবে দেখেছেন আপনার আনন্দ করার মূহুর্তে যদি আপনার এই প্রিয় বাহনটির কোনো সমস্যা হয়!

লং ড্রাইভে যাওয়ার পূর্বে যা যা করা উচিতঃ

১। গাড়ির তেল যেমনঃ ইঞ্জিন অয়েল,গিয়ার অয়েল,স্টিয়ারিং অয়েল,ক্লাচ অয়েল সব ভালোভাবে চেক করা । তবে চেক করতে হলে অবশ্যি গাড়ির ইঞ্জিন ঠান্ডা থাকতে হবে তা নয়া হলে আপনি সঠিক তথ্য পাবেন না।

২। রেডিয়েটরের পানি চেক করা অত্যন্ত গুরুত্তপূর্ন কারন একটি গাড়ির ইঞ্জিন ঠান্ডা রাখার জন্য রেডিয়েটরের পানি প্রয়োজন । এছাড়া গাড়িতে সবসময় ১-২ লিটার পানি রেখে দিবেন তা অবশ্য মিনারেল ওয়াটার দেয়া ভালো। সাথে ওয়াইপার ট্যাংকের পানিও চেক করতে ভুলবেন না।

৩। গাড়ির প্রতিটি লাইট ভালোভাবে চেক করুন কারন রাতের বেলায় লাইটের আলো ঠিক না থাকলে দূর্ঘটনা ঘটতে পারে। আর সিগ্ন্যাল লাইট অর্থাৎ ইন্ডিকেটর লাইট হাইওয়ের জন্য অত্যন্ত গুরুত্তপূর্ন।

৪। ৪টি চাকার প্রেশার মেপে চেক করা কারন চাকার প্রেশার ঠিক না থাকলে গাড়ির মাইলেজ কম পাবেন এবং গাড়ি স্মুথলি চলবে না। চাকায় কোনো লিক আছে কিনা তাও চেক করে নিবেন । সাথে একটি এক্সট্রা চাকা থাকলে তাও ভালো।

৫। জার্নিতে বের হবার আগেই গাড়ির ফুয়েল ট্যাংক পূর্ন করে নিন কারন হাইওয়েতে আপনি ভালো ফুয়েল নাও পেতে পারেন ।

৬। গাড়ির ভিতরে থাকা ক্লাস্টার মিটারে কোনো ওয়ার্নিং সাইন আছে কিনা তাও চেক করে নিবেন ।যদি থাকে তা কেনো এসেছে জেনে নিবেন প্রয়োজনে অনলাইনে সার্চ করবেন।

৭। গাড়ির প্রয়োজনীয় ডকুমেন্টস এবং গাড়ি যিনি চালাবেন তার আইডি কার্ড এবং লাইসেন্স সাথে রাখবেন ।

Back to list

Leave a Reply