Uncategorized

বেসিক প্যাকেজ বনাম হাই প্যাকেজ? আপনার জন্য কোনটা পার্ফেক্ট?

◾প্রথমেই আপনার উদ্দেশ্যে প্রশ্ন, আপনি গাড়ি কিনবেন সেলফ ড্রাইভের উদ্দেশ্যে? নাকি ড্রাইভার দিয়ে গাড়ি চালাবেন?

◾ একটা গাড়ির বেসিক প্যাকেজ এবং হাই প্যাকেজ এর মধ্যে কি কি পার্থক্য থাকে সেই ব্যাপারে প্রথমে আলোচনা করি। প্রত্যেকটা মডেলের গাড়ির মধ্যে বেশ কয়েকটা ভ্যারিয়েন্ট থাকে এবং সেইগুলার কারণেই একই মডেলের গাড়ির মধ্যে বেশ কয়েকলাখ টাকা দামের পার্থক্য থাকে। তবে গাড়ির ডিজাইন, বডিশেইপ, চেসিস এইগুলা একইরকমই থাকে। কিছু ছোটছোট ফিচার্স এর জন্যই গাড়ির দাম এবং প্যাকেজ চেঞ্জ হয়।

◾ছোটছোট ফিচার্সগুলো কি? যেমনঃ একটা হাই প্যাকেজের গাড়িগুলোর সাথে কিছু সুন্দর এবং আধুনিক ফিচার্স আসে। যেইগুলো হলো পুশ স্টার্ট, ক্রুজ কন্ট্রোল, ট্র‍্যাকশন কন্ট্রোল, আইডিয়েল স্টপ, সিট হিটার, ৩৬০° ক্যামেরা, লেদার সিটস, অটোমেটিক হেটলাইট,  স্টেয়ারিং কন্ট্রোল, লেদার র‍্যাপড স্টেয়ারিং, পাওয়ার এডজাস্টেবল সিট, সফট টাচ ড্যাসবোর্ড, ডোরে নিকেল টাচ ইত্যাদি। ইন্টেরিয়র এ এইরকম কিছু সুন্দর ফিচার্স থাকে। এক্সটেরিয়রেও অল্প কিছু পরিবর্তন থাকে। যেমন হাই প্যাকেজ এর গাড়িগুলোতে একটু উন্নতমানের এবং সুন্দর লাইট থাকে এবং রিমস এ চেঞ্জ থাকে। বাইরের পরিবর্তন মোটামুটিই এইটুকুই। একটা গাড়ির বেসিক প্যাকেজ আর হাই প্যাকেজ এর মধ্যে মোটামুটি ৩-৫ লাখ টাকা দামের পার্থক্য থাকে।

◾আপনি উদ্দেশ্য যদি ড্রাইভার দিয়ে গাড়ি চালানো হয়ে থাকে, তাহলে আপনার জন্য বেসিক প্যাকেজ এর গাড়িই বেটার। কারণ, হাই প্যাকেজ এর গাড়িগুলোর যেইসব এক্সট্রা ফিচার্স আসে, সেইগুলোর বেশিরভাগই ড্রাইভার কেন্দ্রীক এবং ড্রাইভার এর ড্রাইভ করতে সুবিধার জন্যই  দেয়া হয়ে থাকে। যেই ফিচার্সগুলো আপনি একজন যাত্রী হিসেবে আপনার খুব বেশি ভোগ করার সুযোগ নাই। আপনার ড্রাইভারকে এইসব সুবিধা দিয়ে আপনার কতটুকু লাভ? আপনি প্রয়োজন এবং কম্ফোর্ট এর জন্যই নিশ্চই গাড়ি কিনতেছেন, যেইটা আপনি বেসিক প্যাকেজ এর গাড়িতেও পাবেন। তাইলে অতিরিক্ত ৩-৫ লাখ টাকা দিয়ে হাই প্যাকেজ কেনার প্রয়োজন আদৌ কতটুকু?

◾বাংলাদেশের বাজারে লো মাইলেজের ভালো কন্ডিশনের একটা এক্সিও গাড়ির বেসিক প্যাকেজ অর্থাৎ X প্যাকেজ বর্তমান সময়ে ১৮-১৮.৫ লাখ টাকায় পাওয়া যায়। কিন্তু এক্সিও হাই প্যাকেজ অর্থ্যাৎ WXB প্যাকেজের  দাম প্রায় ২২-২৪ লাখ টাকা। এক্সিও হাই প্যাকেজ এর দামে  আরেকটু উন্নতমানের গাড়ি যেমন, টয়োটা প্রিয়াস এর বেসিক প্যাকেজ, মাজদা এক্সেলা, আরেকটু বাজেট বাড়াইতে পারলে টয়োটা এলিয়েন এর বেসিক প্যাকেজের ভালো একটা গাড়ি ও পাওয়া সম্ভব!

◾আপনার জন্য কোনটা প্রয়োজনীয়? ড্রাইভারকে সুবিধা দেয়া? নাকি হাই প্যাকেজ এর দামে আরেকটু উন্নতমানের গাড়ির বেসিক প্যাকেজ কেনা?

◾ আপনি যদি ড্রাইভার দিয়ে গাড়ি ড্রাইভ করান, তাহলে এইক্ষেত্রে আপনার জন্য বেস্ট ডিল হবে, আপনার যদি হাই প্যাকেজ কেনার বাজেট থাকে, তাহলে হাই প্যাকেজ না কিনে আরেকটু উন্নতমানের কোনও গাড়ির বেসিক প্যাকেজ কেনা।

◾ এইবার সেলফ ড্রাইভ এর ব্যাপারে বলি, আপনি যদি সেলফ ড্রাইভ করে থাকেন, তাহলে আপনার যথাযথ বাজেট থাকলে অবশ্যই হাই প্যাকেজ এর গাড়ি নিবেন। সুন্দর কিছু ফিচার্স পাবেন, যেইগুলা আপনাকে ড্রাইভিং এর সময় অনেক সুবিধা দিবে। যা আপনার জন্য প্রয়োজনীয়। আশাকরি এতে আপনার অতিরিক্ত পয়সাগুলোও উসুল করতে পারবেন।

Back to list

Leave a Reply