Uncategorized

নতুন গাড়ি কিনেছি। নিজে ড্রাইভ করে বাড়ি যাওয়া ঠিক হবে?

না, ঠিক হবে না। এই সাহস কখনোই করতে যাবেন না। ঈদ উপলক্ষে অনেক মানুষই গাড়ি কিনে থাকে। গাড়ি কিনে অনেক মানুষই চায়, নিজে ড্রাইভ করে বাড়ি যেতে।

প্রথমতই, আপনি গাড়ি কিনার পর, যদি ড্রাইভিং না জেনে থাকেন, তাহলে প্রথমে একটি ড্রাইভিং স্কুল কিংবা পুরানো কোনও গাড়ি এবং একজন দক্ষ ড্রাইভারের সহায়তায় ড্রাইভিং শিখে নিবেন। নিজের নতুন গাড়ি দিয়ে কখনোই ড্রাইভিং শিখতে যাবেন না। কারণ, ড্রাইভিং শেখার সময় ছোটখাটো দূর্ঘটনা হতে পারে। যা পুরানো গাড়ি হলে মেরামতের কাজে খুব বেশি টাকা খরচ হবে না। কিন্তু আপনার নতুন গাড়ি নিয়ে যদি কোনও ভুলের কারণে দূর্ঘটনা করেন? তাহলে কি অবস্থা হবে বুঝতে পারছেন? তাই, নিজের নতুন গাড়ি দিয়ে ড্রাইভিং শেখা বোকামি।

ড্রাইভিং স্কুল থেকে যতটুকু সম্ভব হাত ক্লিয়ার করে নেয়ার চেষ্টা করবেন। এরপর আস্তে-ধীরে নিজের গাড়ির ড্রাইভিং সিট এর সাথে নিজেকে মানিয়ে নেয়ার চেষ্টা করবেন। আস্তে-ধীরে প্র‍্যাক্টিস করবেন নিয়মিত। ব্লাইন্ড স্পট, মেজারমেন্ট এইসব ভালোভাবে নিজের আয়ত্তে নিয়ে আসার চেষ্টা করবেন। এরপর কিছুদিন চালানোর পর যখন আপনার হাত মোটামুটি ক্লিয়ার হয়ে যাবে। এরপরই আপনি হাইওয়েতে ড্রাইভ করার চিন্তাভাবনা করবেন। অনেকেই হয়তো ভাবতে পারেন, হাইওয়েতে ড্রাইভ করা সহজ। রিকশা-সিএনজি এবং ট্রাফিক জ্যামের প্যারা থাকে না। কথা সত্য, হাইওয়েতে ড্রাইভ করা শহরের রাস্তার তুলনায় সহজ এবং হাইওতে ড্রাইভ করা অনেক উপভোগ্য ও বটে। কিন্তু,  হাইওয়েতে অনেক বাস-ট্রাক চলাচল করে এবং বেশিরভাগই বেপরোয়া গতিতে থাকে। অনেক বাস-ট্রাক ড্রাইভারেরা খারাপভাবে ওভারস্পীডে গাড়ি চালায়। যার কারণে, ছোট ব্যক্তিগত গাড়িগুলোকে অনেক সতর্কতা এবং ভয়ে থাকতে হয়। এছাড়াও হাইওয়েতে অনেক নিয়ম মেনে গাড়ি চালাতে হয়। হাইওয়েতে একটি ভুলের জন্য আপনার মৃত্যু পর্যন্ত ও হতে পারে। তাই কখনোই দক্ষ ড্রাইভার হওয়ার আগপর্যন্ত হাইওয়েতে গাড়ি চালানোর সাহস করবেন না।

মনেরাখবেন, নিজের সুরক্ষা, নিজের পরিবারের সুরক্ষা এবং নিজের গাড়ির সুরক্ষা সবার আগে।

Safe Drive💝

Back to list

Leave a Reply