Uncategorized

গ্লাস ব্রেকার সম্পর্কে জেনে রাখুন!

২২ ফেব্রুয়ারী মধ্যরাতে চাঁদপুর জেলায় ঢাকা-চাঁদপুর সড়কে নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশের একটি পুকুরে পড়ে গিয়ে দুর্ঘটনার কবলে পড়ে একটি প্রাইভেট গাড়ি। এতে গাড়ির ভেতরে থাকার ৫ জন যাত্রীদের মধ্যে প্রত্যেকেই মারা যায়।

◾ একটা প্রয়োজনীয় জিনিস সম্পর্কে সবার জ্ঞান থাকা উচিৎ। গাড়ির সিটের সাথে যেইসব হেডরেস্ট থাকে, সেইগুলা কিন্তু চাইলেই খুলে রাখা যায়। হেডরেস্ট খুললে দেখতে পারবেন, হেটরেস্ট এর নিচে দুইটা বেশ শক্তপোক্ত দন্ড আছে। যেইগুলা দিয়ে কিন্তু গাড়ির গ্লাস ভেঙে ফেলা সম্ভব! দূর্ঘটনার কোনও পরিস্থিতিতে যদি গাড়ির দরজা/জানালা খোলা সম্ভব না হয়, তাহলে তৎক্ষনাৎ হেডরেস্ট খুলে জালানা বরাবর যতটা সম্ভব শক্তি প্রয়োগ করে আঘাত করুন। দুই-তিনবারেই গ্লাস ভেংগে আসবে। ইউটিউবে অনেক ভিডিও পাবেন, এই সম্পর্কে। সেইগুলো ও একটু দেখে নিবেন। এই ব্যাপারটা সম্পর্কে প্রত্যেকেরই ধারণা থাকা উচিত। এই ছোট একটা জিনিস জানার কারণে কিন্তু আপনি একটা দূর্ঘটনায় মৃত্যুর কবল থেকে রেহাই পেতে পারেন। ২২ ফেব্রুয়ারির ঘটনায় ও গাড়িটি একটি পুকুরে পড়ে যায়, ভেতরের যাত্রীরা গাড়ি থেকে বের হয়ে আসতে পারে নি। সেইসব মানুষদের আত্মার মাগফেরাত কামনা করছি। আল্লাহ তাদের জান্নাতুল ফেরদৌস দান করুক।

◾উক্ত গ্লাস ব্রেকার অর্থাৎ হেডরেস্ট এর নিচের অংশের কাজ সম্পর্কে নিজে জানুন, নিজের পরিবারের মানুষদের ও জানান। নিরাপদে এ গাড়ি চালান এবং নিজের পরিবারকে নিরাপদে রাখুন। ট্রাফিক আইন মেনে চলুন। বাংলাদেশের  হাইওয়েতে স্পিড-লিমিট ৮০ কিলোমিটার। এই স্পীড লিমিট মেনে গাড়ি ড্রাইভ করুন।

Safe Drive💝

Back to list

Leave a Reply